• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের পতন

তাজাখবর২৪ ডেস্কঃ
Update : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

ডিএসইতে বুধবার কমেছে সবগুলো সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩২ দশমিক ৭৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৭ দশমিক ২৭ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ৫ হাজার ৯৭৪ দশমিক ১১ পয়েন্টে ও ২ হাজার ৫৬ দশমিক ৫৬ পয়েন্টে। আবার ৯ দশমিক ০৮ পয়েন্ট কমেছে ডিএসইএস সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩০০ দশমিক ৮২ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৮০ কোটি ২৩ লাখ টাকা।



এছাড়া বুধবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১২টি কোম্পানির, কমেছে ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ারের দাম।



লেনদেনের শীর্ষে ছিল তৌফিকা ফুডস এন্ড লোভেলো আইসক্রিম প্রতিষ্ঠান। এ ছাড়া ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন সান, রুপালি লাইফ ইন্সুরেন্স,  এস এস স্টিল, ওরিয়ন ইনফিউশন, গ্রামীণফোন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমরিকান টোবাকো বাংলাদেশ ও মুন্নু ফেব্রিক্স ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।



চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। বুধবার সার্বিক সূচক সিএএসপিআই ১৫৭ দশমিক ৮২ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯৪ দশমিক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ১০৫ দশমিক ৪৫ পয়েন্টে ও ১০ হাজার ২৭১ দশমিক ১৪ পয়েন্টে।



আর সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৩৯ পয়েন্ট ও সিএসআই সূচক ১০ দশমিক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১০ দশমিক ৫৩ পয়েন্টে ও ১ হাজার ১০৬ দশমিক ৩৮ পয়েন্টে। আর ৭৭ দশমিক ০৩ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৮৪৮ দশমিক ৭১ পয়েন্টে।

সিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫ কোটি ২২ লাখ টাকা।



সিএসইতে ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ১৩১টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারদর।


More News Of This Category